পাসপোর্ট সাইজ বা স্ট্যাম্প সাইজ ফটো থেকে নতুন ফটো | Photo To Photo

 আজকে আমি সম্বিত, এই পোস্টটির মাধমে আমাদের ফটো থেকে ফটো তৈরির মাধ্যম এবং তার কোয়ালিটি নিয়ে অবগত করাবো। নিচের ফটো টি দেখে আপাতত ধারণা নিন যখনে এক পাশে আসল ফটো টি দেওয়া হয়েছিল সেমি গ্লসি পেপার এ প্রিন্ট করা ফটো ছিলো। পরে আমরা সেটাকে আরও রিস্টোর করে ১৫-২০ মিনিটের মধ্যেই ৪৯ কপি ফটো ডেলিভার করি হাই কোয়ালিটি ল্যাব প্রিন্ট ওয়াটার প্রুফ ফটো পেপার এ। যার মূল্য মাত্র ৬০ টাকা। অতিরিক্ত এডিটিং  এর কাজ থাকলে সেটা আলাদা চার্জ ধার্য হয়।


উপরের ফটো দেখে বুঝতেই পারছেন আমরা আসল ফোটটি দ্রুত এডিট করে একটু হাই স্কেল করে নিয়েছি। কোনো কোন ফটোতে আমরা ব্যাকগ্রাউন্ড ও পরিবর্তন করে দিয়ে থাকি। এবং কিছু ফটো তে আমরা আরও বেশি এডিট করে থাকি। যেরকম কাস্টমার নির্দেশ দেবে সেই বুঝে, যার মূল্য কাজের উপরে নির্ভর করছে। কারণ প্রিন্ট করা ফটো ৩০০ DPI তে প্রিন্ট হওয়ার পরে সেটির স্ক্যান কোয়ালিটি কিন্তু আসলের মটন আসে না। তাই সেটি ভালো করে এডিট করে অনেক হাই কোয়ালিটি করতেই হয়, না হোলে ফটো দেখে পছন্দ হবে না।

পদ্ধতি : প্রথমে তো আমরা ভালো পরিষ্কার স্ক্যানার দিয়ে পুরনো ফটো স্ক্যান করে ৬০০ DPI তে। কারণ যত বেশি DPI (Dots Per Inch) হবে তত ভালো ভাবে এডিট করা যাবে, যার ফলে ফটোর কোয়ালিটি আরও ভালো হয়।

তার পরে সেটি আমরা ফটোশপ এর মাধ্যমে নির্দিষ্ট সাইজ করে এবং যত এডিট এর প্রয়োজন সেই সব এডিটিং করে সর্বদা কাস্টমারের প্রয়োজন অনুজাই একটি পেপারে সাজিয়ে নি।

যেমন এই কাস্টমার ৪৫-৪৯ কপি ফটো চেয়েছিলেন, তাই এটি A4 পেপারেই সাজিয়ে নিতে হয়েছিল। এবং সাজানোর পরে আমরা pdf হিসাবে সেভ করে রাখি। যার একটি নাম্বার থাকে, পরে সেই কাস্টমার ৫০ টাকা দিলেই ৪৯ কপি ফটো পেয়ে যাবেন। ফটো কেটে দেওয়া হয় না, যার যেমন সময়ে প্রয়োজন সেই ফটো নিজেই কেটে নিয়ে ব্যবহার করতে পারবেন। কাচি দিয়েই সহজে ফটো কেটে নেওয়া যাবে।

আমরা ফটো এডিটিং এর জন্যে উইন্ডোস কম্পিউটার ব্যবহার করি না, কারণ যখন তখন সফটওয়্যার ক্র্যাশ করে বন্ধ হয়ে যায়। যার ফল স্বরূপ বার বার একই কাজ করে যেতে হয় বা সম্পূর্ণ কাজটি নষ্ট হয়ে যায়।

কেউ যদি এই ফোটোর ডিজিটাল ফাইলটি চায় তবে তাঁকে আরও ৫০ টাকা দিয়ে সেই ডিজিটাল ফাইল টি wahtsapp বা ইমেল এর মাধ্যমে নিতে হবে। কারণ সেটা যে কোন প্রিন্টার দিয়েই প্রিন্ট করানো যাবে, আমাদের কাছে প্রিন্ট না করলেও চলবে।

দেখুন আমরা আপনাকে মোটামুটি সোজা ভাষায় এই তথ্য গুলি দিলাম, কিন্তু এর মধ্যে আরও অনেক তথ্য দেওয়া সম্ভব না। কারণ সেটি আরও জটিল ও আমাদের কাজের মাধ্যম সকলের সামনে পরিবেশন সম্ভব নয়। আমরা চেষ্টা করি আমাদের কাস্টমার আমাদের সার্ভিস পেয়ে সন্তুষ্ট হোক, আমরাও ভালো কাজ করে সন্তুষ্ট হই।

তবে সব কিছু সমান ভাবে একই থাকে না, ভালো খারাপ এর মধ্যে দিয়েই চলে।

তবে আপনাকে আমাদের এই পোস্ট টি পড়ার জন্যে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন, আশা করি এখনও পর্যন্ত দেখা না হলে পরবর্তী সময়ে খুবই শীঘ্রই দেখা হবে।