PVC Smart Plastic Card | ছোট্ট পকেট ফ্রেন্ডলি স্মার্ট প্লাস্টিক কার্ড

 অনেক বছর আগে থেকেই আস্তে আস্তে বড় ধরনের কার্ড এর দিন শেষ হয়ে আসছিল, কিন্তু এখন সেটি একদম তুঙ্গে। কারণ সকলেই চায় ছোট্ট জিনিস যার ফয়দা বড়। সেটা Identity কার্ড হোক বা রেশন কার্ড বা ভোটার কার্ড। অনেকে তো তার সব লাইসেন্স ও ফটো গিফ্ট কার্ড হিসেবেও PVC কার্ড কেই প্রেফার করেন।


উপরের এই কার্ডটিও PVC কার্ড, শুধু উধারহণ হিসাবে দেখানো হোলো , বাস্তবে এই কার্ড টি নেই। যাই হোক, এই pvc কার্ড যে কোন জাগায় পাবেন না। এই ধরনের কার্ড ব্যাংক ব্যবহার করে। তাদের কাছেই ক্ষমতা থাকে এই pvc কার্ড তৈরি করার। এই ছাড়াও কিছু সংস্থা এই কাজ করে থাকে। এই সব IC চিপ সেট করা কার্ড এর নকল PVC কার্ড না করাই ভালো, অনেক ক্ষেত্রে সেটি দণ্ডনীয় অপরাধ।


পদ্ধতি : আমরা আসল কার্ড টি ৬০০ DPI তে স্ক্যান করে অথবা PDF ডাউনলোড করা জেলে সেই দিয়েই কাজ করি।
ডাউনলোড কড়া PDF বা স্ক্যান করে ফাইলের কাজ বেশিরভাগ সময় আলাদা হয়। কারণ স্ক্যান করার পর দেখা যায় কার্ডের উপরে অনেক নোংরা বা ময়লা জমা ছিলো। মোটামুটি পরিষ্কার করেই দিয়ে তার পরে সেটিকে কাজে লাগাই।
pdf হোলে তো খুবই ভালো, কাস্টমার এর পক্ষে সব থেকে ভালো হয় কারণ পরিষ্কার প্রিন্ট হয়।

আমরা যে PVC কার্ড করি সেটা প্রথম থেকেই ল্যামিনেশন এর মোটা প্রলেপ দিয়ে সম্পূর্ণ ওয়াটারপ্রুফ প্লাস্টিক কার্ড তৈরি করে দেওয়া হয়। সেটি রোদে, ঝরে বা জলে কোনো সমস্যাই হবে না। কার্ড টি ৪৫০ GSP এর মোটা কার্ড হয় যেমন অন্য সব সরকারি কার্ড গুলি দেখেন।

কার্ড এর পিডিএফ যদি থাকে তবে আপনি যখন খুশি সেই পিডিএফ দিয়েই একাধীক PVC কার্ড করে নিতে পারেন।
বিশেষ প্রয়োজনে আমরা মোবাইলে তোলা ফটো থেকেও PVC কার্ড করে থাকি, তেমন ভালো হয়না কিন্তু সব কাজ চালানোর মতোন করে দেওয়া হয়। ফটো যদি ভালো হয় তবে সেই PVC কার্ড আরও ভালো হবে। দেখতেও অনেক ভালো লাগবে।

যে কোন আইডি কার্ড বা ফটো আপনি PVC কার্ডের মধ্যেই প্রিন্ট করাতে পারবেন, কারণ এই ম্যাপের ফটো বা পরিবারের স্মৃতি আপনার পকেটেই আপনার সঙ্গেই থাকবে।